ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

মেসেঞ্জারে বাজে ছবি-মেসেজ দিয়ে বিরক্ত করলে যা করবেন

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও মেসেঞ্জার দিনকে দিন হয়ে উঠছে আরও জনপ্রিয়। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নানা অপরাধমূলক ঘটনাও। অনেক সময়ই অপরিচিত আইডি থেকে ফেসবুক-মেসেঞ্জারে কুরুচিপূর্ণ পোষ্ট, মেসেজ বা ছবি আসে, যা খুবই বিব্রতকর।বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে এ বিষয়ে জনস্বার্থে একটি নির্দেশনা দেয়া হয়েছে। এতে বলা হয়েছে-


 ১) উত্ত্যক্তকারীর (বাজে মেসেজ বা ছবি) পোস্টের লিংকসহ স্ক্রিনশট/ মেসেজের স্ক্রিনশট এবং উত্ত্যক্তকারীর একাউন্টটির প্রোফাইল লিংক সংগ্রহ করে অনতিবিলম্বে নিকটস্থ থানায় অভিযোগ করুন।


২) সিআইডির সাইবার পুলিশ সেন্টারে সরাসরি নিজে এসে অভিযোগ জানাতে পারেন। এছাড়াও হটলাইন (০১৭৩০৩৩৬৪৩১), ইমেলই (smmcpc2018@gmail.com) ও ফেসবুক পেইজের (https://www.facebook.com/cpccidbdpolice/) মাধ্যমে বাসায় বসেই অভিযোগ পাঠাতে পারেন।

 

৩) অভিযোগ দায়েরের পর প্রয়োজনবোধে সোশ্যাল মিডিয়ায় বাজে মেসেজ বা ছবি পাঠানো উত্ত্যক্তকারীর একাউন্টটিকে ব্লক করে দিতে পারেন।১) প্রথমে আইডিটি ওপেন করতে হবে।

 ২) তারপর আইডিটির মেসেজ বক্সের পাশে থ্রি ডট (...) চিহ্নিত আইকনে ক্লিক করতে হবে।

 

৩) ব্লক অপশন সিলেক্ট করুন।

 

৪) আর ইউ শিওর ইউ ওয়ান্ট টু ব্লক ‘আইডির নাম’? শিরোনামে একটি ট্যাব আসবে। ট্যাবের নিচের দিকে থাকা ব্লক অপশনে ক্লিক করলে আইডিটি ব্লক হয়ে যাবে।

ads

Our Facebook Page